সংবাদ শিরোনাম :
সুগন্ধা পয়েন্টে উচ্ছেদ হওয়া অর্ধশতাধিক দোকান থেকে কোটি কোটি টাকা ভাগবাটোয়ারা করেছে প্রভাবশালীরা শহরে প্রধান সড়ক প্রশস্ত করতে দুই পাশের সীমানা নির্ধারণ কাজের উদ্বোধন উত্তর নলবিলায় গৃহবধূকে খুন করে মাটিতে পুঁতে রাখার ঘটনার নেপথ্যে হাসান বশির পরিবার রাত পোহালেই আলোচিত কুতুপালং ৯ নম্বর ওয়ার্ডের উপনির্বাচন জেলা প্রশাসনের উদ্যোগে শিশু একাডেমি আয়োজিত শেখ রাসেলের ৫৬ তম জন্মবার্ষিকী পালিত শহরের সাহিত্যিকা পল্লীর গরুর হালদা এলাকায় দু’টি পাহাড় কেটে তুলার গোডাউন ও ভবন নির্মাণ সাবেক শিল্প প্রতিমন্ত্রীসহ দুদকের জালে ৮ এমপি উচ্ছেদ আতঙ্কে লিংকরোড বৃহত্তর মুহুরীপাড়ার ৫ শতাধিক পরিবার রোহিঙ্গা সন্ত্রাসীদের অস্ত্রের যোগানদাতা কে? খুটাখালীতে সড়ক দূর্ঘটনায় নিহত-১, আহত-১২
ইরাক থেকে ২২০০ সেনা প্রত্যাহারের অফিসিয়াল ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইরাক থেকে ২২০০ সেনা প্রত্যাহারের অফিসিয়াল ঘোষণা যুক্তরাষ্ট্রের

কক্সবাজার ৭১ ডেস্ক:

উগ্রবাদী গোষ্ঠীর মোকাবেলা ও মার্কিন স্বার্থ রক্ষায় ৫২০০ সেনা মোতায়েন রয়েছে ইরাকে। এবার ইরাক থেকে সেই সেনা প্রত্যাহারে অফিসিয়াল ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার (৯ সেপ্টেম্বর) মার্কিন সামরিক বাহিনী এক অফিসিয়াল ঘোষণায় বলেছে, তারা ইরাকে সামরিক উপস্থিতি ৫২০০ থেকে কমিয়ে ৩০০০ করার পদক্ষেপ নিয়েছে। যা দীর্ঘ প্রত্যাশিত একটি পদক্ষেপ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরাক থেকে সেনাকে ফিরিয়ে নেয়ার আকাঙ্ক্ষা পুনর্ব্যক্ত করে সম্প্রতি বলেছিলেন যে, যত তাড়াতাড়ি সম্ভব সেনা প্রত্যাহার করা হবে। গত মাসে রয়টার্স জানিয়েছিল যে, আমেরিকা ইরাকে সেনাবাহিনীর উপস্থিতি প্রায় এক তৃতীয়াংশে কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

মার্কিন নেতৃত্বাধীন জোটের কর্মকর্তারা বলছেন, উগ্রপন্থী গোষ্ঠীর অবশিষ্টাংশ দমনে এখন ইরাকি বাহিনী নিজেরাই সক্ষম। তবে অবশিষ্ট ৩ হাজার সেনা ইরাকে আইএস দমনে রেখে দেওয়া হবে।

ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধান মেরিন জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেনজি ইরাক সফরকালে বলেছিলেন, আমরা আমাদের অংশীদারদের সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি অব্যাহত রেখেছি যাতে ইরাকি বাহিনী নিজেরাই নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হয় এবং ইরাকে আমাদের উপস্থিতি হ্রাস করতে পারি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটাও বলেছেন যে, মার্কিন সেনা উপস্থিতিতে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বয়ে আনতে পারে নি ইরাকে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪০,৮৮৮,১১৪
সুস্থ
৩০,৪৯১,৬৬৭
মৃত্যু
১,১২৬,৫২৭
সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

একাত্তর পত্রিকার প্রতিনিধি সভা

dainikcoxsbazarekattor.com © All rights reserved