সংবাদ শিরোনাম :
সুগন্ধা পয়েন্টে উচ্ছেদ হওয়া অর্ধশতাধিক দোকান থেকে কোটি কোটি টাকা ভাগবাটোয়ারা করেছে প্রভাবশালীরা শহরে প্রধান সড়ক প্রশস্ত করতে দুই পাশের সীমানা নির্ধারণ কাজের উদ্বোধন উত্তর নলবিলায় গৃহবধূকে খুন করে মাটিতে পুঁতে রাখার ঘটনার নেপথ্যে হাসান বশির পরিবার রাত পোহালেই আলোচিত কুতুপালং ৯ নম্বর ওয়ার্ডের উপনির্বাচন জেলা প্রশাসনের উদ্যোগে শিশু একাডেমি আয়োজিত শেখ রাসেলের ৫৬ তম জন্মবার্ষিকী পালিত শহরের সাহিত্যিকা পল্লীর গরুর হালদা এলাকায় দু’টি পাহাড় কেটে তুলার গোডাউন ও ভবন নির্মাণ সাবেক শিল্প প্রতিমন্ত্রীসহ দুদকের জালে ৮ এমপি উচ্ছেদ আতঙ্কে লিংকরোড বৃহত্তর মুহুরীপাড়ার ৫ শতাধিক পরিবার রোহিঙ্গা সন্ত্রাসীদের অস্ত্রের যোগানদাতা কে? খুটাখালীতে সড়ক দূর্ঘটনায় নিহত-১, আহত-১২
ভূঁইফোড় আর নামধারী কথিত সাংবাদিকদের অপকর্মের শেষ কোথায়?

ভূঁইফোড় আর নামধারী কথিত সাংবাদিকদের অপকর্মের শেষ কোথায়?

কথিত ভূঁইফোড় অনলাইন টিভির লগো ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে ১নং ইসলামপুর ইউপি চেয়ারম্যান আবুল কালামের স্বাক্ষাতকারের মুহুর্তের ছবি।

অনুসন্ধানী প্রতিবেদন- ২

মুহাম্মদ তাহের নঈম:

অনুমোদনহীন অনলাইন টিভি চ্যানেলের রমরমা বাণিজ্য চলছে সারাদেশের ন্যায় কক্সবাজারেও।

তথ্য মন্ত্রণালয় থেকে একাধিকবার অনুমোদনহীন টিভি চ্যানেল বন্ধের নির্দেশ দেওয়া হলেও ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার সহ জেলা ও উপজেলা শহরে চলছে বেশ কয়েকটি অবৈধ অনলাইন টিভি চ্যানেল। কক্সবাজারের সিনিয়র কিছু সাংবাদিক পেশাদারি মনোভাব নিয়ে অনলাইন টিভি পরিচালনা করলে ও বেশির ভাগ অনলাইন টিভি ও নিউজ পোর্টাল মাদকব্যবসায়ী, ধান্ধাবাজ প্রকৃতির লোকজন এটাকে ঢাল হিসাবে ব্যবহার করছে।

দিনে দিনে নিজেকে সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি ও সাংবাদিকতার মত মহান পেশাকে কলুষিত করছে। পর্যটন শহর কক্সবাজারে ভূঁয়া সাংবাদিকদের দৌরাত্ব্যে প্রশ্নবিদ্ধ হয়ে উঠেছে সাংবাদিকতা পেশাটি।

তারা জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের বিভিন্ন অখ্যাত দৈনিক ও অনলাইনের পাশাপাশি স্থানীয় পর্যায়ের ভূঁইফোড় অনলাইন টিভি ও নিউজপোর্টালের প্রতিনিধিত্বের পরিচয়ে ইয়াবা ব্যবসাসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে।
এসব কথিত সাংবাদিক নামধারীদের মধ্যে অনেকে আবার ব্যক্তিগতভাবে একেকটি অনলাইন টিভি ও নিউজপোর্টালের সম্পাদক ও প্রকাশক। এদিকে সরকারের চলমান শুদ্ধি অভিযানের কারণে কক্সবাজারে সম্প্রতি নানা অপরাধে জড়িত বা বিতর্কিত ব্যক্তিদের মধ্যে কাউকে কাউকে সাংবাদিক পরিচয় দেয়ার হিড়িক লক্ষ্য করা গেছে।
ভূঁইফোড় এসব সাংবাদিকদের মধ্যে কেউ কেউ ইয়াবা ব্যবসাসহ নানা অপরাধে জড়িত থাকলেও অনেকের দৌরাত্ব্য সরকারি বিভিন্ন দপ্তরে। যা কক্সবাজার শহরসহ উপজেলা সমূহের প্রতিদিনকার চিত্র।
অন্যদিকে কক্সবাজার শহরে ‘প্রেস ও গণমাধ্যমের’ নাম লিখা নম্বর প্লেটের বিভিন্ন যানবাহন দৌঁড়ঝাপ চোখে পড়ার মতই যেসব যানবাহনের অধিকাংশই আবার লাইসেন্স নেই। এসব অপরাধীদের কারণে সাংবাদিকতার মত মহান পেশাটিও বিতর্কিত হওয়ার পাশাপাশি পেশাধার সাংবাদিকরাও প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছেন।
এ নিয়ে কক্সবাজারের কর্মরত সাংবাদিকরা ভূঁইফোড় আর নামধারী কথিত কার্ডধারী সাংবাদিকদের সর্বত্রই দৌরাত্ব্যের বিষয়টি খুবই উদ্বেগজনক বলে জানায়। এর জন্য দায়ী কিছু পত্রিকার সম্পাদক। তাদের অনবিজ্ঞতা ও টাকার প্রলোভনের কারনে অপসাংবাদিকতার দৌরাত্ম বৃদ্ধির প্রধান কারন।
সূত্রে জানা যায়, কক্সবাজার জেলায় প্রতিদিনই প্রকাশিত হচ্ছে অখ্যাত বেশকিছু জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় পত্রিকা। মফস্বল ও স্থানীয় প্রতিনিধি নাম ব্যবহার করে চলছে তাদের নানা অপকর্ম। এছাড়া সম্প্রচারিত হচ্ছে অসংখ্য অনলাইন নিউজপোর্টাল এবং অনলাইন ভিত্তিক ইউটিউব টিভি চ্যানেল। মূলত: এসব গণমাধ্যমের কর্মিদের মধ্যে অধিকাংশই ভূঁইফোড় সাংবাদিক। তারা সাংবাদিকতা পরিচয়ের আড়ালে জড়িয়ে পড়ছে নানা অপরাধকর্মে। এদের দৌরাত্ব্যের কারণেই মূলত: সাংবাদিকতার মত মহান পেশাটির প্রতি মানুষের আস্থা কমছে।
এমনও দেখা গেছে, সাংবাদিক পরিচয় দানকারি এসব ভূঁইফোড়দের কেউ কেউ নিজেরাই একেকটি অনলাইন নিউজপোর্টাল বা ইউটিউব চ্যানেলের মালিক। এসব সংবাদ মাধ্যমে তারাই আবার নিজেরা নিয়োগ দিচ্ছে যথেচ্ছা কর্মি।
এধরণের কথিত সাংবাদিকরা স্ব-স্ব গণমাধ্যমের লগো হাতে নিয়ে থানা, আদালত, ট্রফিক অফিস ও সরকারি-বেসরকারি দপ্তরে আনাগোনা চোখে পড়ার মত। সাংবাদিক পরিচয়ে তদবীর, দালালী সহ না অপরাধমূলক কর্মকান্ডে জড়াচ্ছে। তাদের কারো কারো সঙ্গে গভীর সখ্যতা রয়েছে চিহ্নিত ভূমিদস্যূ, মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসীদের। এদের মধ্যে কেউ কেউ এসব অপরাধ আড়াল করতে ঢাল হিসেবে ব্যবহার করছে ‘সাংবাদিকতা’ পেশাটিকে। তাদের অনেকে সাম্প্রতিক সময়ে সংগ্রহ করেছে ভূঁইফোড় সংবাদ মাধ্যমের পরিচয়পত্র। তারা সাংবাদিকতার জন্য নয়, বেগতিক অবস্থায় পার পেতে ‘সাংবাদিকতার’ পরিচয়টি ব্যবহার করার উদ্দ্যেশেই মূলত: এসব সংবাদ মাধ্যমের পরিচয়পত্র সংগ্রহ করে রেখেছে। নাম সর্বস্ব ও অস্তিত্বহীন পত্রিকার আইডি কার্ড অথবা অনলাইন টিভি মাইক্রোফোন হাতে ও পোর্টালের কার্ড নিয়ে তারা চষে বেড়াচ্ছেন জেলা ও উপজেলা শহরে। অশিক্ষিত, অর্ধ-শিক্ষিত সুবিধাবাদী এই সমস্ত সাংবাদিকরা প্রকৃত সাংবাদিকদের বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলছেন। আচমকা গজে উঠা এই সমস্ত সাংবাদিকদের দাপটে কোনঠাসা প্রকৃত সাংবাদিকরা। জেলার যে কোন জায়গায় তারা চষে বেড়াচ্ছে টাকার সন্ধানে। সদর থানার ১নং ইসলামপুর ইউনিয়ন পরিষদেন চেয়ারম্যান আবুল কালাম ধারাবাহিক অনুসন্ধান পর্বের প্রতিবেদককে জানায়, আমার বিরুদ্ধে একটি কুচক্রিমহল ফেইসবুকসহ নানা গনমাধ্যমে অপপ্রচারের প্রতিবাদে সম্প্রতি আমার এলাকাবাসী একটি মাছের প্রজেক্ট বিষয়ে প্রতিবাদ সভার আহবান করে। প্রতিবাদ সভায় ৭/৮টি টেলিভিশনের মাইক্রোফোন লগো নিয়ে স্থানীয় এলাকাবাসী ও আমার বক্তব্য রেকর্ড করে। পরবর্তীতে এদেরকে সম্মানীও দেয়া হয়। ওইসব চ্যানেলের প্রতিনিধিদের দেয়া সময়মতে টিভির সামনে আমি ও আমার এলাকার লোকজন অপেক্ষা করলে এতে কোন প্রকার স্বাক্ষাতকার ও এলাকাবাসীর মতামত নিয়ে প্রতিবেদন সম্প্রচার হয়নি। প্রতারনামূলকভাবে আমার প্রতিপক্ষের যোগসাজসে জেলার কিছু ভূঁয়া সাংবাদিককে লেলিয়ে দিয়ে এমন হীনমনা কাজের কারনে আমার মানহানিকর ক্ষতিসাধন হয়েছে। যা তিনি অপসাংবাদিকতা বলেও জানান। তিনি আরও বলেন, খবর নিয়ে জানা যায়, ৭/৮ টি মাইক্রোফোন নিয়ে টিভি চ্যানেলের পরিচয়দানকারী সবাই ভূঁয়া। এসব ভূঁইফোড় সাংবাদিক নামধারীদের দৌরাত্ব্যের কারণে সাংবাদিকতা পেশাটি সম্পর্কে মানুষের কাছে নেতিবাচক মনোভাব সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেন তিনি। কক্সবাজার জেলা পুলিশ সূত্রে জানা যায়, কে বা কারা ভুূঁইফোড় ও নামধারী তা পুলিশের পক্ষে নিশ্চিত হওয়া কঠিন।
এব্যাপারে জেলার সাংবাদিক নেতাদের দৃষ্টি আকর্ষণ করে জেলা পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, যে সব ভূঁইফোড় অনলাইন টিভি ও পোর্টালের পরিচয় ব্যবহার করে সাংবাদিকতার মহান পেশাকে কলংকিত করার অপচেষ্টা চালাচ্ছে ওইসব ভুঁয়া সাংবাদিকদের তালিকা তৈরি প্রশাসনকে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪০,৮৮৭,৪৬১
সুস্থ
৩০,৪৯১,৪৮৯
মৃত্যু
১,১২৬,৫২৩
সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

একাত্তর পত্রিকার প্রতিনিধি সভা

dainikcoxsbazarekattor.com © All rights reserved