সংবাদ শিরোনাম :
দু’মুঠো ভাতের জন্য লড়াই ‘শুনেছি লকডাউনে কাপড় দোকান খোলা তাই কেনাকাটা করতে এসেছি’ হেফাজতের ‘অপপ্রচার’ ফেসবুকে শেয়ার, আ.লীগ নেতা গ্রেপ্তার ‘শেখ পরিবার’ নিয়ে ফেসবুকে স্ট্যাটাস, উপজেলা আ.লীগ সম্পাদক ‘বহিষ্কার’ কক্সবাজার জেলা ছাত্রলীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মারুফ আদনান এর পক্ষ থেকে কক্সবাজার পলিটেকনিক ইন্সটিটিউট ছাত্রলীগের নেতা সাইফুল ইসলাম (নয়ন ) এর ইফতার সামগ্রী বিতরণ ‘লিডার্স সামিটে’ বিশ্বনেতাদের প্রতি শেখ হাসিনার ৪ পরামর্শ হেফাজতের সহ-দফতর সম্পাদক মাওলানা ইহতেশামুল গ্রেফতার চারঘন্টা পর মরদেহ উদ্ধার মাতামুহুরী নদীতে গোসল করতে নেমে শিশুর মৃত্যু ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু একশ’ ছুঁই ছুঁই সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সুস্থতার দিকে
চতুর্থ ধাপে ভাসানচরের উদ্দেশ্য ৩৭ বাসে ২০১৪ রোহিঙ্গা

চতুর্থ ধাপে ভাসানচরের উদ্দেশ্য ৩৭ বাসে ২০১৪ রোহিঙ্গা

এম এ রাহাত উখিয়া•
কক্সবাজারের উখিয়ার শরণার্থী শিবির থেকে চতুর্থ ধাপে (প্রথম দিন) ভাসানচরের উদ্দেশ্য যাত্রা করেছে রোহিঙ্গাবাহী ৩৭টি বাস।
রোববার (১৪ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে ২১ বাসে ১১৫২ রোহিঙ্গা ও দুপুর আড়াইটার দিকে ১৬ বাসে ৮৬২ সহ মোট ২০১৪ জন রোহিঙ্গা নিয়ে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে চট্টগ্রামের পথে ৩৭টি বাস রওয়ানা দিয়েছে। সাথে ১১টি কার্গো সার্ভিস ২টি এ্যাম্বুলেন্সসহ ৬টি সরকারি নিরাপত্তা বাহিনীর গাড়িও রয়েছে।
জানাযায়, শুক্রবার ও শনিবার স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের কক্সবাজারের শরণার্থী শিবিরগুলো থেকে বাসে করে ট্রানজিট ক্যাম্পে আনা হয়। তাদের নিয়ে রোববার সকাল এবং দুপুরের দিকে বাসে করে ভাসানচরের উদ্দেশে রওয়ানা দেয়।
সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে, রোববার সকাল এবং দুপুরে বাসে ওঠা নিবন্ধিত রোহিঙ্গারা সন্ধ্যায় চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে পৌঁছাবেন। সেখানে চূড়ান্ত প্রক্রিয়া শেষে নৌবাহিনীর ব্যবস্থাপনায় সোমবার তাদের জাহাজে তোলা হবে। ১৫ ফেব্রুয়ারি তারা ভাসানচরে পৌঁছবেন।
এ বিষয়ে ভাসানচর প্রকল্পের (আশ্রয়ণ প্রকল্প-৩) উপ-প্রকল্পের পরিচালক কমান্ডার এম আনোয়ারুল কবির জানান, চতুর্থ ধাপে (প্রথম দিন) দুই হাজার মতো রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে উখিয়া থেকে চট্টগ্রামে রওয়ানা দিয়েছেন। এবার ৩-৪ হাজার রোহিঙ্গা ভাসানচরে স্বেচ্ছায় যেতে রাজি হয়েছেন।
অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ সামছু-দৌজা জানান, চতুর্থ দফায় রবিবার ৩৭টি বাস সকাল এবং দুপুরে নোয়াখালীর ভাসানচরের উদ্দেশ্যে উখিয়া ছেড়েছেন। সোমবার আরো ২ হাজারের মতো রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা দেবেন।
এর আগে, গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা ভাসানচরে পৌঁছান। সর্বশেষ গত ২৯ জানুয়ারি সকালে ১ হাজার ৭৭৮ রোহিঙ্গা নতুন করে ভাসানচরে পৌঁছান। এ ছাড়া অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০৬ জন রোহিঙ্গাকে গত মে মাসে ভাসানচরে নিয়ে যায় সরকার, তারাও সেখানে রয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট

একাত্তর পত্রিকার প্রতিনিধি সভা

x