1. coxsbazarekattorbd@gmail.com : Cox's Bazar Ekattor : Cox's Bazar Ekattor
  2. coxsekttornews@gmail.com : Balal Uddin : Balal Uddin
নৌকায় করে ইন্দোনেশিয়ায় গেল আরও ১৪০ রোহিঙ্গা - Cox's Bazar Ekattor | দৈনিক কক্সবাজার একাত্তর
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন
Advertisement

নৌকায় করে ইন্দোনেশিয়ায় গেল আরও ১৪০ রোহিঙ্গা

  • আপলোড সময় : মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ৫৩ জন দেখেছেন
Advertisement

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশে ১৪০ জনের বেশি রোহিঙ্গা গেছেন। গত শনিবার নৌকায় করে তারা উত্তর সুমাত্রায় অবতরণ করেন। সোমবার (১ জানুয়ারি) এই তথ্য জানিয়েছে ইন্দোনেশিয়ায় রাষ্ট্রীয় বার্তা সংস্থা আন্তারা। খবর রয়টার্সের।

এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে আন্তরার প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার আসা রোহিঙ্গা দলের বেশিরভাগই নারী ও শিশু। শনিবার গভীর রাতে উত্তর সুমাত্রার ডেলি সেরদাং এলাকায় নৌকায় করে আসেন তারা।

Advertisement

এর আগে গত ১০ ডিসেম্বর জরাজীর্ণ নৌকায় করে প্রায় ৪০০ রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় যান। তবে গত সপ্তাহে রোহিঙ্গাদের নিয়ে সুমাত্রা উপকূলের দিকে একটি নৌকা আসার চেষ্টা করলে ইন্দোনেশিয়ার নৌবাহিনী তাদের তীরে ভিড়তে দেয়নি।

সম্প্রতি ইন্দোনেশিয়ায় মিয়ানমারের নির্যাতিত সংখ্যালঘু রোহিঙ্গাদের আগমন বেশ বৃদ্ধি পেয়েছে। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, গত নভেম্বর থেকে ১৫০০ রোহিঙ্গা নাগরিক ইন্দোনেশিয়ার উপকূলে অবতরণ করেছেন।

Advertisement

বছরের পর বছর ধরে মিয়ানমারে বসবাস করছেন রোহিঙ্গারা। কিন্তু বৌদ্ধ-সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে তাদের বিদেশি হিসেবে দেখা হয় এবং বর্তমানে তাদের কোনো নাগরিক অধিকার নেই। ফলে মিয়ানমার ছেড়ে অন্যান্য দেশে আশ্রয় নিয়ে আসছে রোহিঙ্গারা।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগ থেকে বাঁচতে প্রায় সাড়ে ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। সব মিলিয়ে বাংলাদেশে ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর এই নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর আইসিজেতে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া

Advertisement

শেয়ার করতে পারেন খবরটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো বিভিন্ন খবর দেখুন
Advertisement
Advertisement

Sidebar Ads

ডাঃ কবীর উদ্দিন আহমদ

Advertisement
© All rights reserved © 2015 Dainik Cox's Bazar Ekattor
Theme Customized By MonsuR