বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১২:১৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সেন্টমার্টিনে মিয়ানমারের দুই সেনা ও ৩১ রোহিঙ্গার অনুপ্রবেশ ২ রোহিঙ্গা যুবকের দেহ তল্লাশিতে মিললো অস্ত্র গুলি টানা বর্ষণে কক্সবাজার শহরে জলাবদ্ধতা, পর্যটকদের দুর্ভোগ কক্সবাজার জেলা পরিষদের ১৪৬ কোটি ৮৩ লাখ টাকা বাজেট ঘোষণা কক্সবাজার আইকনিক রেলস্টেশনে নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট কার্যক্রম পরিদর্শন করেছেন পলক আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডারসহ আটক ৩ পটিয়ায় যৌতুক নিয়ে তরুণীর আত্মহত্যা, হবু স্বামী গ্রেফতার  মহেশখালী হত্যা মামলার আসামী মাদ্রাসার সভাপতি হতে দৌঁড়ঝাপ চকরিয়ার চিংড়িজোনে বিপুল অস্ত্র ও কার্তুজসহ বাহিনী প্রধান বেলালসহ গ্রেফতার চার কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য ফ্রান্সের ১.৫ মিলিয়ন ইউরো অনুদানে ইউএনএইচসিআরের কৃতজ্ঞতা

আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে ভারত, নিষিদ্ধ ১৪ দেশ

কক্সবাজার ৭১ ডেস্ক:

ডিসেম্বরের ১৫ তারিখ থেকে ফের আন্তজার্তিক ফ্লাইট চালু করছে ভারত। দেশটির সিভিল অ্যাভিয়েশন অথরিটি শুক্রবার সন্ধ্যায় এ বিষয়ে নিশ্চিত করেছে। তবে বাংলাদেশসহ ১৪টি দেশের ওপর স্থগিতাদেশ এখনো চালু রয়েছে।

এভিয়েশন কতৃপক্ষ বলছে, স্বাস্থ্যঝুঁকি থাকার কারণে ১৪টি দেশের সাথে ফ্লাইট চলাচল এখন স্বাভাবিক হচ্ছে না। তবে যেসব দেশের সাথে এয়ার বাবল চুক্তি রয়েছে তাদের ৭৫ শতাংশ চলাচল করতে পারবে।

যে ১৪টি দেশের সাথে ফ্লাইট চলাচলে স্থগিতাদেশ রয়েছে সেগুলো হলো যুক্তরাজ্য, সিঙ্গাপুর, চীন, ব্রাজিল, বাংলাদেশ, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড, মরিশাস, দক্ষিণ আফ্রিকা, বতেসোয়ানা, ইসরায়েল, হংকং, জার্মানি এবং ফিনল্যান্ড।

ভারত ও অন্যান্য দেশের মধ্যে নির্ধারিত আন্তজার্তিক ফ্লাইটগুলো স্বাভাবিক নিয়মে ফিরে আসবে বলে বলা হচ্ছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরণ শনাক্ত হওয়ায় আতঙ্ক বাড়ার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে ভারত। ধারণা করা হচ্ছে এই ধরণটি সবচেয়ে ভয়াবহ। এরইমধ্যে হংকংয়ে করোনার নতুন ভ্যারিয়েন্টের দুজন রোগী শনাক্ত করা হয়েছে। এই নিয়ে এশিয়া ও ইউরোপের অনেক সীমান্তের নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

করোনা শুরু হওয়ার পর ২০২০ সালে আন্তজার্তিক ফ্লাইট বন্ধ করে দেয় ভারত। তার কিছুদিন পর কয়েকটি দেশের সাথে চলাচল স্বাভাবিক হয়। তবে বর্তমানে টিকাদান বাড়তে থাকায় আবার চালু করা হচ্ছে ফ্লাইট।

৭১/এমইউএন/কালেরকণ্ঠ