1. coxsbazarekattorbd@gmail.com : Cox's Bazar Ekattor : Cox's Bazar Ekattor
  2. coxsekttornews@gmail.com : Balal Uddin : Balal Uddin
এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন - Cox's Bazar Ekattor | দৈনিক কক্সবাজার একাত্তর
সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন

  • আপলোড সময় : রবিবার, ২৮ নভেম্বর, ২০২১
  • ২৩৭ জন দেখেছেন

কক্সবাজার ৭১ ডেস্ক:

আজ রবিবার সারাদেশে তৃতীয় ধাপের এক হাজার ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয় পৌরসভায় নির্বাচন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। শনিবারই নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচনে সহিংসতা এড়াতে এবার আগাম সতর্কতা অবলম্বন করেছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বিতীয় ধাপের নির্বাচনে ব্যাপক সহিংসতা হওয়ায় এবার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে বলে কমিশন সূত্রে জানা যায়।
প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, নির্বাচনে সহিংসতারোধে আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। এ লক্ষ্যে আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহ ও নজরদারি বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে। অনেকে গ্রেফতার হয়েছে। আরও অনেককে গ্রেফতারের তৎপরতা চলছে। এলাকার মাস্তান, যারা বিশৃঙ্খলা করতে পারে তাদের আগাম গ্রেফতারের জন্য নির্দেশনা দিয়েছি।
তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ২০টি রাজনৈতিক দল চেয়ারম্যান পদে প্রার্থী দিয়েছে। স্বতন্ত্রসহ চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৫ হাজার ২২২ জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ৪ হাজার ৪০৯ জন। সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ১১ হাজার ৬০৯ জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ১১ হাজার ১০৫ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৩২ জন। এ ছাড়া সাধারণ সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৩৭ হাজার ৬৯ জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্ব¦ন্দ্বী প্রার্থী রয়েছেন ৩৪ হাজার ৬৩২ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩৩৭ জন।
এদিকে এক হাজার ইউপি এলাকায় শনিবার মধ্যরাত থেকেই ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেলসহ সব যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে। ২৯ নবেম্বর মধ্যরাত পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে। তবে সাংবাদিক, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীসহ জরুরী সেবার কাজে নিয়োজিতদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপলক্ষে ৩৮১ জন বিচারিক হাকিম মাঠে নামিয়েছে ইসি। বিচারিক হাকিমগণ ৩০ নবেম্বর পর্যন্ত মাঠে নিয়োজিত থাকবেন। তারা নির্বাচনী অপরাধসহ বিভিন্ন অপরাধ আমলে নিয়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে সংক্ষিপ্ত বিচারকাজ করবেন। ইসির সিদ্ধান্ত অনুসারে ২ থেকে ৩টি ইউনিয়নে একজন করে বিচারিক হাকিম দায়িত্ব পালন করবেন।
ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, তৃতীয় ধাপে ১২৩টি উপজেলার এক হাজার ইউপিতে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১০০ জন, সংরক্ষিত সদস্য ১৩২ জন এবং সাধারণ সদস্য ৩৩৭ জন। তৃতীয় ধাপে সারাদেশে ৫০ হাজার ১৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনের তফসিল অনুযায়ী, এক হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ২ নবেম্বর। মনোনয়নপত্র বাছাই ৪ নবেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ছিল ১১ নবেম্বর। আর ভোট গ্রহণ হচ্ছে আজ ২৮ নবেম্বর। ৩১ ইউনিয়ন পরিষদ ও ৯ পৌরসভায় ইভিএমে ভোট হবে। আর বাকি ইউনিয়ন পরিষরেদ ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে।
তৃতীয় ধাপের এক হাজার ইউপি ভোটের জন্য মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন। ইসির স্মার্টকার্ড প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মোঃ ফজলুল কাদেরকে প্রধান করে গঠিত মনিটরিং সেলের সদস্য ৬ জন। এর মধ্যে রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার একজন কর্মকর্তা, পুলিশ সুপার একজন, বিজিবি, র‌্যাব আনসার ও ভিডিপি বা কোস্টগার্ডের মেজর বা উপপরিচালক পদমর্যাদার একজন। উল্লেখ্য, এর আগে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই দফায় প্রথম ধাপের ৩৬৯টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। ১১ নবেম্বর দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হয়েছে ৮৩৩টি ইউপি নির্বাচন। আর তৃতীয় ধাপে আজ ২৮ নবেম্বর রবিবার এক হাজার ইউপিতে ভোট হচ্ছে। এ ছাড়া চতুর্থ ধাপে ৮৪০টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর। আর পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ভোট হবে ৫ জানুয়ারি।

৭১/এমইউএন/জনকণ্ঠ

শেয়ার করতে পারেন খবরটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো বিভিন্ন খবর দেখুন

Sidebar Ads

ডাঃ কবীর উদ্দিন আহমদ

© All rights reserved © 2015 Dainik Cox's Bazar Ekattor
Theme Customized By MonsuR