শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সেন্টমার্টিনে মিয়ানমারের দুই সেনা ও ৩১ রোহিঙ্গার অনুপ্রবেশ ২ রোহিঙ্গা যুবকের দেহ তল্লাশিতে মিললো অস্ত্র গুলি টানা বর্ষণে কক্সবাজার শহরে জলাবদ্ধতা, পর্যটকদের দুর্ভোগ কক্সবাজার জেলা পরিষদের ১৪৬ কোটি ৮৩ লাখ টাকা বাজেট ঘোষণা কক্সবাজার আইকনিক রেলস্টেশনে নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট কার্যক্রম পরিদর্শন করেছেন পলক আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডারসহ আটক ৩ পটিয়ায় যৌতুক নিয়ে তরুণীর আত্মহত্যা, হবু স্বামী গ্রেফতার  মহেশখালী হত্যা মামলার আসামী মাদ্রাসার সভাপতি হতে দৌঁড়ঝাপ চকরিয়ার চিংড়িজোনে বিপুল অস্ত্র ও কার্তুজসহ বাহিনী প্রধান বেলালসহ গ্রেফতার চার কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য ফ্রান্সের ১.৫ মিলিয়ন ইউরো অনুদানে ইউএনএইচসিআরের কৃতজ্ঞতা

কক্সবাজারে উপ-নির্বাচনে পুলিশের ‘বডি ওর্ন’ ক্যামেরার ব্যবহার

নিজস্ব প্রতিবেদক:

রোববার সকালে কক্সবাজার পৌরসভার ১২নং ওয়ার্ডের উপ-নির্বাচনের দুই কেন্দ্রে পুলিশের উপ-পরিদর্শকের বডিতে ক্যামেরা সেট করা অবস্থায় ডিউটি পালন করতে দেখা যায়। ছোট আকৃতির এই ক্যামেরা দায়িত্বরত দুইজন পুলিশ সদস্যের অন্যান্য কম্পলসারি অ্যাক্সেসরিজের মতো ইউনিফর্মের সঙ্গে বিশেষ পদ্ধতিতে সংযুক্ত করা হয়েছে।

ডিউটি শুরুর আগেই নিজেদের পোশাকে বিশেষায়িত ক্যামেরা স্থাপন করবেন পুলিশ সদস্যরা। এর মধ্যে কেউ হয়তো টহলে যাবেন, আবার কেউ যাবেন অপরাধী গ্রেপ্তারের অভিযানে।

জেলা পুলিশ সূত্র জানায়, পুলিশে কাজের সচ্ছতা, জবাবদিহিতা ও পুলিশিং কাজের আরো গতিশীলতায় বডি ওর্ন ক্যামেরা ব্যবহার হয়। বডি ওর্ন ক্যামেরা ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘোরানো যাবে, ওয়াইফাই এবং থ্রিজি, ফোরজি নেটওয়ার্ক ও জিপিএস প্রযুক্তির মাধ্যমে সরাসরি যেকোনো স্থানে বসেই সবকিছু তদারকি করা যাবে।

কক্সবাজার সদর থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত) শেখ মনির-উল গিয়াস জানান, কক্সবাজার পৌরসভার ১২ নং ওয়ার্ডের উপ- নির্বাচনের দুই কেন্দ্রের দুইজন অফিসারকে জেলা পুলিশের পক্ষ থেকে দুইটি বডি ওর্ন ক্যামেরা দেওয়া হয়েছে, যেন নির্বাচনের বাস্তব চিত্রটি ধারণ করে রাখা হয়।

বডি ওর্ন ক্যামেরায় সহজেই অডিও ধারণসহ স্টিল ছবিও ক্যাপচার করা যায়। জিপিএস প্রযুক্তির মাধ্যমে পুলিশ কন্ট্রোলরুম থেকে বা যেকোনো স্থানে বসেই ক্যামেরার সবকিছু তদারকি করা যাবে। পুলিশের এই ‘বডি ওর্ন ক্যামেরা’ ভ্রাম্যমাণ সিসিটিভি তাৎক্ষণিক কোনো ঘটনা চোখ এড়িয়ে গেলেও এই ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে।

৭১/এমইউনয়ন