1. coxsbazarekattorbd@gmail.com : Cox's Bazar Ekattor : Cox's Bazar Ekattor
  2. coxsekttornews@gmail.com : Balal Uddin : Balal Uddin
হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী (ক.) অসাম্প্রদায়িক মনোভাবের কারণেই জাতি-ধর্ম নির্বিশেষে সমাদৃত - Cox's Bazar Ekattor | দৈনিক কক্সবাজার একাত্তর
বুধবার, ২৯ মে ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
বেনজীরের কোম্পানি-ফ্ল্যাট ক্রোকের নির্দেশ ঘূর্ণিঝড়ের মহাবিপদ সংকেতেও সৈকতে আনন্দে আত্মহারা পর্যটকরা দেশের সর্বোচ্চ ইয়াবার চালান জব্দ করেও পিপিএম পদক পাননি পনেরোবারের শ্রেষ্ঠ ওসি শেখ মোহাম্মদ আলী কক্সবাজারে ৯ উপজেলায় ৬ টিতে নির্বাচন সম্পন্ন পুলিশ প্রশাসনের ভুমিকা সন্তোষজনক চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচন আজ: মাঠ জরিপে এগিয়ে সাবেক সাংসদ জাফর ঈদগাঁও উপজেলা নির্বাচন আজ : ভোটারদের ভোটের গণজোয়ারে জয়ের পথে আবু তালেব কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের দায়সারা মনোভাব: অপরিকল্পিত নগরায়নে বিপর্যস্ত কক্সবাজার কক্সবাজারে সুযোগসন্ধানীর ফাঁদে ব্যয় বাড়ছে রোগীর কক্সবাজারে ভাড়ায় বাণিজ্যিক ট্রেন চালাবে রেলওয়ে ৬০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড়

হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী (ক.) অসাম্প্রদায়িক মনোভাবের কারণেই জাতি-ধর্ম নির্বিশেষে সমাদৃত

  • আপলোড সময় : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
  • ২২৮ জন দেখেছেন

চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে
সেমিনার ও স্মরণ সভায় বক্তারা
চট্টগ্রাম প্রতিনিধিঃ
সাম্প্রদায়িক সম্প্রীতির অনুপম আদর্শ আওলাদে রাসূল (দ.), ইমামে আহলে সুন্নাত, শায়খুল ইসলাম, হুজুর গাউছুল ওয়ারা, হযরত শাহসূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী (ক.) শীর্ষক সেমিনার, স্মরণ সভা ও গুণীজন সম্মাননা আজ ২৯ জানুয়ারি, শনিবার বিকেলে অনুষ্ঠিত হয়। মাইজভাণ্ডার রহমানিয়া মইনীয়া দরসে নেজামী মাদ্রাসার সাবেক ছাত্র সংসদের উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন ছাত্র সংসদের সভাপতি হাফেজ নূরুল আমিন। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)’র চেয়ারম্যান শাহসূফী সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মানব মুক্তির নির্ভুল দিকনির্দেশনার মাধ্যমে ইসলামের আলোক শিখায় মানুষকে আলোকিত ও পরিশুদ্ধ জীবনের দিশা দেওয়াই হচ্ছে প্রিয়নবী (দ.)’র জীবন দর্শন। তিনি বলেন, ব্যক্তি পরিবার, সমাজ জীবনে ও অর্থনৈতিক ব্যবস্থায় ইসলামী নির্দেশনা উপেক্ষিত হচ্ছে বলেই জনজীবনে সীমাহীন দুর্ভোগ ও অশান্তি নেমে এসেছে। নবী ওলীদের প্রদর্শিত শান্তির মুক্তির পথে চলে দুনিয়া আখেরাতে সাফল্য ও স্থায়ী মুক্তি নিশ্চিত করতে হবে। আত্মশুদ্ধি ও নির্মল আত্মা গঠন ছাড়া কখনো মুক্তির লক্ষ্য অর্জিত হবে না বলে উল্লেখ করেন তিনি। হুজুর কেবলা আউলিয়ায়ে কেরামসহ মাইজভাণ্ডারী সূফী তাত্তিক ব্যক্তিদের জীবন দর্শন অনুসরণের মাধ্যমে অশান্তি, অবক্ষয় ও নৈরাজ্যপূর্ণ পরিস্থিতি থেকে মুক্তির পথ খোঁজার আহ্বান জানান।

উদ্বোধক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডীন ও শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. সেকান্দর চৌধুরী। তিনি বলেন, সততা সহিষ্ণুতা সহানুভূতি ধৈর্য্য, ক্ষমা ও ত্যাগ ধর্মের মূল সোপান। এই গুণেই হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী মানুষকে মানবতা, মানবপ্রেম ও সম্প্রীতির আদর্শে উদ্বুদ্ধ করেন। তিনি তাঁর কর্মাচরণে মানুষকে মানুষের মর্যাদায় উন্নীত করে বিবেকবোধ জাগিয়ে পরিশুদ্ধ করে তোলতেন। তাঁর অসাম্প্রদায়িক মনোভাবের কারণেই তিনি জাতি-ধর্ম নির্বিশেষে সকলের নিকট সমাদৃত হন। এটাই সূফি সাধক তথা আউলিয়ায়ে কেরামের শিক্ষা। তিনি হুজুর কেবলার জীবনাদর্শ তথা আউলিয়ায়ে কেরামের অনুসরণের মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান।

বিশেষ অতিথি ছিলেন, আন্জুমান সাধারণ সম্পাদক শাহ্ মো: আলমগীর খান, চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও মহানগর আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চবির আরবি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এসএম রফিকুল আলম, লেখক-কলামিস্ট রাজনীতিবিদ প্রফেসর ড. মো: মাসুম চৌধুরী।

হাফেজ নাজের হোসেনের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন  আন্তঃধর্মীয় সম্প্রীতি পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার বিকিড়ন বড়–য়া রাসেল, আন্জুমান উত্তর জেলা সভাপতি খলিফা আবদুল হামিদ, দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক কাজী মো: শহীদুল্লাহ, কেন্দ্রীয় সহপ্রচার সম্পাদক শাহ্ মো: ইব্রাহিম মিয়া মাইজভাণ্ডারী, চরনদ্বীপ দরবার শরীফর আওলাদ সাইফুল্লাহ ফারুকী, হারভাঙ্গিরি দরবার শরীফের আওলাদ আহমদ শাহ, হাফেজ মাওলানা কবির হোসেন, হাফেজ মাওলানা মুফতী মাকসুদুর রহমান, শায়খ আজমাঈন আসরার জামালপুরী, মাওলানা ইসমাইল হোসেন সিরাজী, আলী মরতুজা সিরাজী, মইনীয়া যুব ফোরামের মহানগর সভাপতি মো: নোমান উদ্দিন রাজিব, সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন রাজিব, উত্তর জেলা সাধরণ সম্পাদক মাহবুবুর রহমান আপন, দক্ষিণ জেলা সভাপতি মো: মামুন রেজা, সাধারণ সম্পাদক মো: শহীদুল্লাহ, হাফেজ মিজানুর রহমান, বিশিষ্ট ওলামায়ে কেরামগণ প্রমুখ। সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন ছাত্র সংসদের সাধারণ সম্পাদক মো: জহিরুল ইসলাম। সেমিনারে ২৪ গুণী ব্যক্তিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

শেয়ার করতে পারেন খবরটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো বিভিন্ন খবর দেখুন

Sidebar Ads

ডাঃ কবীর উদ্দিন আহমদ

© All rights reserved © 2015 Dainik Cox's Bazar Ekattor
Theme Customized By MonsuR