সংবাদ শিরোনাম :
পেকুয়ায় ডাম্পার-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত-২, আহত-৪ সৈকতে শতাধিক প্রতীমা বিসর্জন আসছে মাদক, ফিরছে কারবারীরা! ডাকাত সর্দার নজরুল বাহিনীর অবৈধ অস্ত্রের মুখে নাপিতখালী ভিলেজার পাড়ার বদি আলমের বাড়িতে ডাকাতি, থানায় এজাহার দায়ের জেলার আইনশৃংখলার উন্নয়নে পুলিশের পাশাপাশি সাংবাদিকদেরও এগিয়ে আসার আহবান ইয়াবায় আন্ডার মেট্টিক ডেন্টাল চিকিৎসক গফুরের আলিশান জীবন করোনামুক্ত হলেন রামুর স্বেচ্ছাসেবক লীগ নেতা আবু বক্কর টানা ভারী বর্ষণে তলিয়ে গেছে পর্যটন শহর-চরম দুর্ভোগে সাধারণ মানুষ মানবতার বিপরিতে ভয়ংকর হয়ে উঠেছে রোহিঙ্গারা! হুমকির মুখে সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র্য
সুবিধাবঞ্চিত শিশুদের স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে পাশে আছে জেলা প্রশাসন

সুবিধাবঞ্চিত শিশুদের স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে পাশে আছে জেলা প্রশাসন

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের জেলা স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুর ১২টায় জেলা প্রশাসক কার্যালয় এর শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে জলো প্রশাসক মোঃ কামাল হোসেন এর সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

এ সময় জলো প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন- কক্সবাজার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র মূলত সমাজের ঝুঁকিতে থাকা বিপন্ন শিশুদের প্রশিক্ষণ ও পুনর্বাসনে কাজ করে যাচ্ছে। প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে সরকারের প্রচলিত আইন অনুযায়ী কক্সবাজারের স্থাানীয় চাহিদানুসারে শিশুদের ঝুঁকিমুক্ত ট্রেডে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সমাজে পুনর্বাসনের ব্যবস্থাার জন্য সুপরিকল্পিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সমাজের ঝুঁকিতে থাকা এসব বিপন্ন শিশুদের সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে সুশীল সমাজকে সংযুক্ত করতে হবে। তিনি আরো বলেন- এসব ঝুঁকিতে থাকা শিশুদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলায় কক্সবাজার জেলা প্রশাসন পাশে ছিল, আছে এবং থাকবে। সভার সমন্বয়কারী হিসেবে উপস্থিাত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা। কক্সবাজার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উপপ্রকল্প পরিচালক ও জেলা স্টিয়ারিং কমিটির সদস্য সচিব জেসমিন আকতার এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিাত থেকে কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ মতামত ব্যক্ত করেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মোঃ সহীদ উল্লাহ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহসানুল হক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আসাদুজ্জামান চৌধুরী, সিভিল সার্জন এর প্রতিনিধি ডাঃ সৌনম বড়ুয়া, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবুল কাশেম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক এর প্রতিনিধি সুমন বড়ুয়া, জেলা তথ্য অফিসার এর প্রতিনিধি মোঃ মকবুল আহমদ এবং জেলা প্রশাসক কর্তৃক মনোনীত এনজিও প্রতিনিধি মুক্তি এর প্রধান নির্বাহী বিমল চন্দ্র দে সরকার। অনুষ্ঠানে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের উপপ্রকল্প পরিচালক ও জেলা স্টিয়ারিং কমিটির সদস্য সচিব জেসমিন আকতার কেন্দ্রের সার্বিক কার্যক্রমের চিত্র তুলে ধরে বলেন- বর্তমানে কক্সাবজারে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের দুটি শাখায় ২০০ জন বালক ও বালিকা শিশুকে নিরাপদ আশ্রয়, খাদ্য,বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, মনোসামাজিক সহায়তা, চিত্তবিনোদন, জীবন দক্ষতা, কারিগরি প্রশিক্ষণ এবং পারিবারিক ও সামাজিক পুনঃএকীকরণ/পুনর্বাসনসহ উল্লেখযোগ্য মৌলিক সেবা প্রদান করা হচ্ছে। তিনি আরো বলেন- বর্তমানে কক্সবাজার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের দুটি শাখায় দুইশ জন বালক ও বালিকা শিশুকে নিরাপদ আশ্রয়, খাদ্য,বস্ত্র, শিক্ষা, চিকিৎসা, মনোসামাজিক সহায়তা, চিত্তবিনোদন, জীবন দক্ষতা, কারিগরি প্রশিক্ষণ এবং পারিবারিক ও সামাজিক পুনঃএকীকরণ/পুনর্বাসনসহ উল্লেখযোগ্য মৌলিক সেবা প্রদান করা হচ্ছে। কেন্দ্রের সার্বিক চিত্র তুলে ধরতে গিয়ে তিনি জানান- বিগত পাঁচ বছরের স্বল্প সময়ে কেন্দ্রটি কক্সবাজার ও বান্দরবান জেলার ১২৪৬ জন ঝুঁকিতে থাকা শিশুদের সেবাপ্রদান সহ ৪৩৬ জন বালক ও ৩০৬ জন বালিকা শিশুকে পুনর্বাসন/পুনঃএকীকরণ করতে সক্ষম হয়েছে। সভায় সদস্যবৃন্দ কেন্দ্রের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন ও নিজ নিজ ক্ষেত্র থেকে প্রয়োজনীয় সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন। সভার আলোচ্যসূচী অনুযায়ী কেন্দ্রের বর্তমান সার্বিক অবস্থাা,বাড়ি ভাড়া ও অফিস ব্যবস্থাাপনা, চ্যালেঞ্জ/সীমাবদ্ধতা ইত্যাদি বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সরাসরি ভর্তিকৃত ৩৪ জন বালক ও ৩৯ জন বালিকা, মেয়াদ উত্তীর্ণ ২২ জন বালিকা এবং ৩১ জন বালিকা শিশুর নামের তালিকা সর্বসম্মতক্রমে অনুমোদন করা হয়। পরিশেষে কেন্দ্রের কার্যক্রমের সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখার আশাবাদ ব্যক্ত করে ও সকলকে ধন্যবাদ জানিয়ে সভাপতি সভার সমাপ্তি ঘোষণা করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৫,০৪৭,২৫৪
সুস্থ
৩২,৮৫৪,৩৫৭
মৃত্যু
১,১৮২,৭৪৮
সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪

একাত্তর পত্রিকার প্রতিনিধি সভা

dainikcoxsbazarekattor.com © All rights reserved