সংবাদ শিরোনাম :
কক্সবাজারে পিকআপের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত আতঙ্কে বুবলি, গাড়ি চাপা দিয়ে মারার চেষ্টা নায়িকাকে বায়তুশ শরফ জামে মসজিদের খতিব মাওলানা তাহেরুল ইসলামের জানাজায় শোকাহত মানুষের ঢল তিনদিন মৃত্যুর সাথে লড়াই করে হেরে গেলেন কাউন্সিলর কাজী মোরশেদ আহমদ বাবু অপরাধীদের কাছে জিম্মি বিসিক এলাকার সাধারণ মানুষ দৈনিক কক্সবাজার ৭১ পত্রিকা অফিস পরিদর্শনে কক্সবাজার জেলা ছাত্রদল হ্নীলায় ৩ ফার্মেসী ও ২ প্যাথলজি সেন্টারে ৮ লক্ষ ৩০ হাজার টাকা অর্থদন্ড ও ঔষধ জব্দ রেজিস্ট্রেশনের আওতায় আসছে ইজিবাইক অটোরিকশা মাহবুবের উপর হামলার ইন্ধনদাতাদের সমুচিত জবাব দেয়া হবে-মেয়র মুজিবুর রহমান চৌফলদন্ডীর অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান নোমানিয়া মাদ্রাসার ৪৭ তম বার্ষিক সভায় প্রধান অতিথি বেলাল উদ্দিন বেলাল
লবনের দাম নিয়ে শঙ্কাগ্রস্ত চাষীরা অবশেষে মাঠে নেমেছে

লবনের দাম নিয়ে শঙ্কাগ্রস্ত চাষীরা অবশেষে মাঠে নেমেছে

ঈদগাঁও প্রতিনিধিঃ

কক্সবাজার সদরের বৃহত্তর ঈদগাঁওর চৌফলদন্ডী-পোকখালী ও ইসলামপুরে চলতি মৌসুমে লবন চাষাবাদে মাঠে নেমেছে চাষিরা। শুরু হল লবণ মাঠ পরিচর্যা। কিছু চাষি একটু আগেভাগে মাঠে নামায় লবণ উৎপাদন শুরু করেছে। তবে, লবণের দাম নিয়ে শংকা রয়ে গেছে।

সূত্র মতে, দেশের এক তৃতীয়াংশ লবণের চাহিদা পুরণ করে কক্সবাজারের উৎপাদিত লবণ। তবে এবার লবণের মূল্য কম থাকায় চাষীদের মাঝে হতাশা বিরাজ করছে।

৭ জানুয়ারী সকালে চৌফলদন্ডীর উত্তর পাড়া এলাকায় লবনের মাঠে কাজে নিয়োজিত সোহেল জানান, এবার তিনি পাঁচ কানি জমিতে লাগিয়ত হিসেবে লবন চাষাবাদ করে যাচ্ছে। তিনি আড়ি বাধা, সমান করার কাজ শেষ করে এখন পলিথিন বিছানোর জন্য অপেক্ষার প্রহর গুনছেন। অন্যদিকে শাহাদাত ও সিরাজ তারা দুইজনসহ অসংখ্য লোকজন মাঠে লবন উৎপাদনের লক্ষে ব্যস্তমুখর সময় ব্যয় করে যাচ্ছেন। ৫/৬ ধাপ পেরিয়ে অতিকষ্টের বিনিময়ে লবন উৎপন্ন করতে প্রস্তুতির শেষ নেই তাদের।

চৌফলদন্ডীর মনজুর আলমসহ কজন লবন চাষী জানান, শতকরা ৪০ ভাগ লোকজন লবন চাষাবাদে মাঠে নেমেছে। তবে বর্তমানে মাঠ পর্যায়ে লবনের দাম কম হওয়ায় হতাশ চাষীরা। দাম সন্তোষজনক না থাকায় চাষীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে।

পোকখালী গোমাতলীর অহিদুর রহমান ইত্তেহাদ জানান, গোমাতলীতে শতকরা ২৫ ভাগ মানুষ লবন চাষাবাদে নেমেছে মাঠে। তবে দাম এবার রেকর্ড পরিমান কম বলেও উল্লেখ করেন।

কেন্দ্রীয় লবন মিল মালিক সমিতির সহ সভাপতি ফরিদুল ইসলাম খাঁন জানান, লবনের দাম কম থাকায় অর্ধেক চাষী এখনো মাঠে নামেনি। তারা চরমভাবে হতাশায় ভোগছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

একাত্তর পত্রিকার প্রতিনিধি সভা

x