1. coxsbazarekattorbd@gmail.com : Cox's Bazar Ekattor : Cox's Bazar Ekattor
  2. coxsekttornews@gmail.com : Balal Uddin : Balal Uddin
রোহিঙ্গা ক্যাম্পের মানববর্জ্য: জীবিকা হারিয়েছে হাজারো মানুষ - Cox's Bazar Ekattor | দৈনিক কক্সবাজার একাত্তর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:২৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
গরমের সুযোগে একটি ডাব বিক্রি হচ্ছে দেড়’শ টাকা, শরবতের দামও চড়া কক্সবাজারের তিন উপজেলায় কে কোন প্রতীক পেলেন তীব্র তাপদাহেও কক্সবাজারে পর্যটকের উপচেপড়া ভিড় সাবেক আইজিপি বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট ব্যাংক ডাকাতি ॥ রুমা ছাত্রলীগ সভাপতিসহ সাতজন গ্রেপ্তার প্রিয় নবিজী (দ.)’র আদর্শ ব্যতীত ইসলামি আইন বা বিধানের অস্তিত্ব কল্পনা করা যায় না- সৈয়দ সাইফুদ্দীন কক্সবাজার সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে নতুন মুখ অধ্যাপক রোমেনা আক্তার রামুতে দীর্ঘ ৩০ বছরের খতিয়ানি ভুক্ত জায়গা দখল করে বাসা নির্মাণের অভিযোগ উঠেছে ভূমি দস্যু সিরাজের বিরুদ্ধে! জাহাজেই ঈদের নামাজ পড়লেন জিম্মি বাংলাদেশি নাবিকরা শাওয়ালের চাঁদ দেখা গেছে, কাল ঈদ

রোহিঙ্গা ক্যাম্পের মানববর্জ্য: জীবিকা হারিয়েছে হাজারো মানুষ

  • আপলোড সময় : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪
  • ৩৩ জন দেখেছেন

কক্সবাজারের উখিয়ার রাজাপালং ইউনিয়নে অবস্থিত জীবন্ত ‘মাছকারিয়া খাল’ এখন মৃত প্রায়। এই খালে সেচ কাজে ব্যবহার করে ও মৎস্য আহরণ করে ১০-১২ হাজার মানুষ জীবিকা নির্বাহ করতো। ২০১৭ সালে রোহিঙ্গা ঢল নামলে প্রথমে বন ধ্বংস হয় এরপর রোহিঙ্গাদের মানববর্জ্যে ক্রমাগত ভরাট হতে থাকে খালটি। এই খাল ৫ বছর আগেও ছিল হাজারো মানুষের জীবিকার উৎস।

জানা গেছে, ২০১৭ সালে রোহিঙ্গারা মানবিক আশ্রয় নিলে পার্শ্ববর্তী বনাঞ্চলে গড়ে উঠে ক্যাম্প, এরপর থেকেই খালটিতে মানববর্জ্যের প্রভাবে নিশ্চিহ্ন হয়ে যায়। পানি স্বল্পতা, বর্জ্যের কারণে মাটির গুণাগুণ নষ্ট হওয়ায় এই এলাকার তিন হাজার একরের বেশি কৃষি জমিতে এখন আর আবাদ হয় না। এর ফলে কর্মহীন কৃষকেরা মানবেতর দিনযাপন করছেন।

অস্তিত্ব হারানো মাছকারিয়া খাল পুনরায় খনন ও সংস্কারের মাধ্যমে খালের দুই পাশে সুরক্ষিত প্রাচীর নির্মাণের উদ্যোগ নিতে সরকারসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেছেন স্থানীয়রা।

আঞ্চলিক অর্থনীতির উপর বিরূপ প্রভাব কমাতে দ্রুত মাছকারিয়া খালের প্রাণ ও পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনা উচিত বলে মনে করেন স্থানীয় মানবাধিকার ও উন্নয়নকর্মী আনিসুল ইসলাম।

‘মাছকারিয়া খাল’ এখন মৃত প্রায়

‘মাছকারিয়া খাল’ এখন মৃত প্রায়

মাছকারিয়া খালের ওপর নির্ভরশীল স্থানীয় কৃষক আবদুল হালিম বলেন, এই খাল মানববর্জ্য, পলিথিন আর প্লাস্টিকে সয়লাব। বন্ধ হয়ে গেছে পানি সরবরাহ। ফলে ব্যাহত হচ্ছে সেচ কাজ। এ কারণে বিস্তীর্ণ এলাকার হাজার হাজার একর জমি পড়ে আছে অনাবাদি।

মাছকারিয়া খাল পাড়ের জেলে আমিন বলেন, এই খালের মাছ শিকার করে জীবিকা নির্বাহ করতো আমার মতো শত শত জেলে। সবাই আজ পেশা হারিয়ে দিনমজুরি করে সংসার চালাচ্ছেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, মাছকারিয়া খালে সেচ কাজে ব্যবহার করে ও মৎস্য আহরণ করে ১০-১২ হাজার মানুষ জীবিকা নির্বাহ করতো। এখন এই খাল প্রায় মৃত। জীবন্ত এই খালের গতি ফেরাতে সংশ্লিষ্ট প্রশাসনের জরুরি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

শেয়ার করতে পারেন খবরটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো বিভিন্ন খবর দেখুন

Sidebar Ads

ডাঃ কবীর উদ্দিন আহমদ

© All rights reserved © 2015 Dainik Cox's Bazar Ekattor
Theme Customized By MonsuR