1. coxsbazarekattorbd@gmail.com : Cox's Bazar Ekattor : Cox's Bazar Ekattor
  2. coxsekttornews@gmail.com : Balal Uddin : Balal Uddin
বিজ্ঞান চর্চার ওপর জোর দিন : রুমানা আলী - Cox's Bazar Ekattor | দৈনিক কক্সবাজার একাত্তর
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
প্রবীণ আবছারের সঙ্গে পেরে উঠল না মুজিব উপজেলা পরিষদ নির্বাচন: কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি-সম্পাদকের পরাজয় মহিলা ভাইস চেয়ারম্যান পদে রোমেনা আক্তার বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত সদরে মুক্তিযোদ্ধা নুরুল আবছার বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত কুতুবদিয়া উপজেলায় ব্যারিস্টার হানিফ চেয়ারম্যান নির্বাচিত ১০ ও ১১ মে দুই দিনব্যাপী কক্সবাজারে বলী খেলা ও বৈশাখী মেলা : অংশ নিচ্ছে ৩০০জন বলী সদর উপজেলা নির্বাচনে হাড্ডা হাড্ডি লড়াই হবে হেভিওয়েট দুই প্রার্থীর : বিজয়ের পথে নুরুল আবছার কেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগ আনারস প্রতীকের বিরুদ্ধে মোটর সাইকেল প্রার্থী নুরুল আবছারের কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মেরিন ড্রাইভ প্রশস্তকরণ প্রকল্পে কাটা পড়বে সাড়ে ৬ হাজার গাছ

বিজ্ঞান চর্চার ওপর জোর দিন : রুমানা আলী

  • আপলোড সময় : বৃহস্পতিবার, ২৫ জানুয়ারী, ২০২৪
  • ৭০ জন দেখেছেন
দৈনিক কক্সবাজার একাত্তর ডেস্ক:- প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী শিক্ষকদের বিজ্ঞান চর্চার ওপর জোর দেওয়ার তাগিদ দিয়ে বলেছেন, আপনারা বিজ্ঞান চর্চার ওপর জোর দিন। বিজ্ঞান চর্চার ওপর যদি সঠিক শিক্ষা আমরা না দিতে পারি, তাহলে বিশ্বের সঙ্গে ওদের (শিক্ষার্থী) তাল মিলিয়ে চলায় সমস্যা হবে।আজ বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের শ্রীপুরে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, অষ্টম বিজ্ঞান অলিম্পিয়াড ও অষ্টম বিজ্ঞানবিষয়ক কুইজ উদযাপন-২০২৪ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনাসভা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ওইসব কথা বলেন তিনি।

শিক্ষকদের উদ্দেশে রুমানা আলী বলেন, ‘যখন বই পড়ার প্রতি তাদের (শিক্ষার্থী) আগ্রহী করে তুলতে পারবেন, তখন বাচ্চারা ঠিকই বইমুখী হবে।

আপনারা ওদেরকে বইমুখী করেন, যাতে জ্ঞান চর্চার জায়গাটা উন্মুক্ত থাকে।’

তিনি আরো বলেন, ‘আমি জানি, ওদের কাছে ইন্টারনেট খুব ভালোভাবে সহজলভ্য। কিন্তু সেটা ওরা কিভাবে ব্যবহার করে? ওরা কিন্তু জ্ঞান চর্চার জন্য ব্যবহার করে না। আপনারা তাদের সহযোগিতা করবেন কোন কোন ওয়েবসাইটে গেলে জ্ঞান বাড়বে, ওদের জীবনটা আরো সুন্দর হবে।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘আমাদের পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলতে হবে। এজন্য ভবিষ্যৎ নাগরিকদেরকে এগুলোর (বিজ্ঞান) চর্চা করে যেতে হবে। প্রথমত গবেষণা, তারপর বিজ্ঞান চর্চা। বিজ্ঞান চর্চা থেকেই কিন্তু তুমি গবেষণার দিকে যাবে।যে যেই জায়গা থেকেই পড়ো না কেন, এ চর্চাগুলো যেন অব্যাহত থাকে।’

একটা দেশের বুনিয়াদ হচ্ছে সে দেশের ইতিহাস উল্লেখ করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘সবকিছুর পেছনে ইতিহাসগুলো দরকার। জানা দরকার সঠিক ইতিহাস। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের প্রতিজ্ঞা দিয়েছেন স্মার্ট বাংলাদেশে স্মার্ট নাগরিক হতে হবে। সে জায়গা থেকেই তোমাদের (শিক্ষার্থী) পড়াশোনা চালিয়ে যেতে হবে, গবেষণা চালিয়ে যেতে হবে।

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তোমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে।’

উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা প্রশাসন চত্বরে অনুষ্ঠিত এ আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা ইয়াসমীন। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শামসুল আলম প্রধান, শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান প্রমুখ।

শেয়ার করতে পারেন খবরটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো বিভিন্ন খবর দেখুন

Sidebar Ads

ডাঃ কবীর উদ্দিন আহমদ

© All rights reserved © 2015 Dainik Cox's Bazar Ekattor
Theme Customized By MonsuR