1. coxsbazarekattorbd@gmail.com : Cox's Bazar Ekattor : Cox's Bazar Ekattor
  2. coxsekttornews@gmail.com : Balal Uddin : Balal Uddin
রাখাইনে বর্ডার গার্ড হেডকোয়ার্টার দখল আরাকান আর্মির - Cox's Bazar Ekattor | দৈনিক কক্সবাজার একাত্তর
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কক্সবাজারে বিচার বিভাগের বিশ্রামাগার উদ্বোধন করলেন প্রধান বিচারপতি কক্সবাজার এক্সপ্রেসের বগি থেকে ইঞ্জিন বিচ্ছিন্ন ভাসানচর থেকে দলে দলে পালাচ্ছে রোহিঙ্গারা বান্দরবান-টেকনাফ-উখিয়া সীমান্তের সন্ত্রাস ঠেকাতে কঠোর হওয়ার তাগিদ উখিয়ার ইনানীতে হচ্ছে ফায়ার সার্ভিসের পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র টেকনাফ শাহপরীর দ্বীপে ৩০ হাজার পিস ইয়াবাসহ ৪ মাদক ব্যবসায়ী আটক উখিয়া ও টেকনাফ থেকে পুলিশ উদ্ধার করেছে জার্মানের তৈরি জি থ্রি রাইফেল, শুটার গান ও ৯২ রাউন্ড রাইফেলের গুলিসহ ৫ জন গ্রেফতার বান্দরবান সদর থেকে কেএনএফের আঞ্চলিক নারী সমন্বয়ক গ্রেপ্তার খুরুশকূলে মৎস্য ঘের থেকে দুই জেলের মরদেহ উদ্ধার নাইক্ষ‍্যংছড়ির গহিন অরণ্যে অভিযান, ৮টি আগ্নেয়াস্ত্রসহ বিপুল সরঞ্জাম উদ্ধার

রাখাইনে বর্ডার গার্ড হেডকোয়ার্টার দখল আরাকান আর্মির

  • আপলোড সময় : রবিবার, ৫ মে, ২০২৪
  • ৩০ জন দেখেছেন

মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তর মংডু টাউনশিপে জান্তার গুরুত্বপূর্ণ একটি ঘাঁটি দখলে নিয়েছে আরাকান আর্মি (এএ)। ঘাঁটিটি জান্তার বর্ডার গার্ড হেডকোয়ার্টার। ওই এলাকার বাসিন্দাদের মতে,  আরাকান সেনারা মংডু শহরে প্রবেশ করেছে।

জানা গেছে, এর আগে মংডু থেকে ১২ কিলোমিটার উত্তরে কি কান পাইন ক্যাম্প আক্রমণ করেছিল আরাকান আর্মি। সেটা প্রতিহত করেছিল জান্তা পুলিশ ও সেনারা।

আরাকান আর্মির (এএ) এক সূত্র জানিয়েছে,  ঘাঁটি পতনের আগে জান্তা তাদের কমান্ডারদের হেলিকপ্টারে করে সরিয়ে নিয়েছিল।

এক স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, জান্তা এখনো শহরে অন্যান্য ফাঁড়ি ধরে রেখেছে।

এদিকে রাখাইন মিডিয়া জানিয়েছে,  ঘাঁটি দখলের সময় প্রায় ৫০ জন জান্তা সেনা আরাকান আর্মির কাছে আত্মসমর্পণ করেছে।

ইরাবতিরর খবরে বলা হয়েছে, আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি এবং রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন ও পুলিশ সদর দফতরকে পাহারা দিচ্ছে। তবে ইরাবতি রিপোর্টগুলো যাচাই করতে পারেনি।

বাসিন্দারা জানিয়েছেন, শুক্র ও শনিবার মংডু, বুথিডাং এবং পাউকতাউ শহরে বারবার বিমান ও কামান হামলার কারণে কিছু জান্তা সেনা বাংলাদেশে পালিয়েছে।

একজন সামরিক বিশ্লেষক বলেছেন, আরাকান আর্মি বুথিডাং, মংডু এবং অ্যানের জান্তা ঘাঁটিতে আক্রমণ করছে। আমরা শুনেছি যে তারা (এএ) সিত্তওয়ে এবং কিয়াউকফিউতে বড় আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে।

আরাকান আর্মি উত্তর রাখাইন রাজ্যের অন্যতম প্রধান অবশিষ্ট ঘাঁটি বুথিডাং টাউনশিপে মিলিটারি অপারেশন কমান্ড ১৫ সদর দফতরে হামলা চালাচ্ছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, আরাকান আর্মি (এএ) রাখাইন রাজ্যভিত্তিক একটি বিদ্রোহী গোষ্ঠী এবং ইউনাইটেড লীগ অফ আরাকানের (ইউএলএ) সামরিক শাখা। আত্মনিয়ন্ত্রণের অধিকারের দাবি তুলে প্রায় এক যুগ আগে এর সাংগঠনিক উদ্যোগ শুরু হয়।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে থেকে শুরু করে এখন পযর্ন্ত, আরাকান আর্মি দক্ষিণ চিন রাজ্যের নয়টি রাখাইন শহর এবং পালেতওয়া টাউনশিপ দখল করেছে।

শেয়ার করতে পারেন খবরটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো বিভিন্ন খবর দেখুন

Sidebar Ads

ডাঃ কবীর উদ্দিন আহমদ

© All rights reserved © 2015 Dainik Cox's Bazar Ekattor
Theme Customized By MonsuR