শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সেন্টমার্টিনে মিয়ানমারের দুই সেনা ও ৩১ রোহিঙ্গার অনুপ্রবেশ ২ রোহিঙ্গা যুবকের দেহ তল্লাশিতে মিললো অস্ত্র গুলি টানা বর্ষণে কক্সবাজার শহরে জলাবদ্ধতা, পর্যটকদের দুর্ভোগ কক্সবাজার জেলা পরিষদের ১৪৬ কোটি ৮৩ লাখ টাকা বাজেট ঘোষণা কক্সবাজার আইকনিক রেলস্টেশনে নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট কার্যক্রম পরিদর্শন করেছেন পলক আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডারসহ আটক ৩ পটিয়ায় যৌতুক নিয়ে তরুণীর আত্মহত্যা, হবু স্বামী গ্রেফতার  মহেশখালী হত্যা মামলার আসামী মাদ্রাসার সভাপতি হতে দৌঁড়ঝাপ চকরিয়ার চিংড়িজোনে বিপুল অস্ত্র ও কার্তুজসহ বাহিনী প্রধান বেলালসহ গ্রেফতার চার কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য ফ্রান্সের ১.৫ মিলিয়ন ইউরো অনুদানে ইউএনএইচসিআরের কৃতজ্ঞতা

ঘুমানোর আগে এই পাঁচ কাজ করুন, সকাল হবে দমদার

ঘুম মানুষের ক্লান্তি-অবসাদ দূর করে। শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে ঘুমের অবদান অসামান্য। ঘুম ঠিকঠাক না হলে দিনটাই ভালো কাটে না। আর এই কারণেই দেখা দেয় মূল সমস্যা। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়গুলো নিয়ে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে ঘুমানোর আগে এমন কিছু জিনিস করতে হবে যাতে ঘুম ভালো হয় এবং পরের দিন ঠিক মতো কাটে।

ঘুমের আগে কয়েকটি খারাপ অভ্যাস বিষয়টা খারাপ করে দেয়। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি ভাবতে হবে। ঘুমের আগে এই কয়েকটি জিনিস করুন।

খাওয়ার পর ঘুম না নয় 
অনেকে রাতে খাওয়ার পরই ঘুমাতে চলে যান। এটা একটা সমস্যার বিষয়। ঘুমের মোটামুটি তিন থেকে চার ঘণ্টা আগে খেয়ে নিতে হবে। কারণ এই সময়ে খাবার হজম হওয়ার সুযোগ পায়। আর খেয়ে ঘুমিয়ে পড়লে খাওয়ার ঠিক মতো হজম হয় না।

ঘুম না পেলে বই পড়ুন 
মাথায় রাখতে হবে যে বই পড়লে অনেক ক্ষেত্রে ঘুম ঠিক মতো আসে। তাই বই পড়তেই পারেন নিজের সময় মতো। এমনকি রাতে বই পড়া ভালো অভ্যাস।

ঘুমের আগে গোসল করুন 
আমাদের দেশের অসহ্য গরমে অনেক সময়ই ঘুম ভালো হয় না। এক্ষেত্রে আপনি যদি রাতে শুতে যাওয়ার আগে গোসল করেন, তবে সমস্যার অনায়াস সমাধান হয়ে যায়। আবার বিশেষজ্ঞরা অনেক সময় বলেন যে ঠাণ্ডার বদলে সামান্য গরম পানি গরম করুন।

ছোট আলো জ্বালিয়ে রাখুন 
বিশেষজ্ঞরা বলেন যে ভালো ঘুমের জন্য একদম অন্ধকারে শোয়া উচিত নয়। এক্ষেত্রে সামান্য আলো জ্বালিয়ে শুতে যান।

গান শুনতে পারেন কম আওয়াজে 
গান মনের জন্য খুব ভালো। মন শান্ত করতে পারে গান। এক্ষেত্রে খুব শব্দের গান শুনতে পারলে ভালো হয়। তাই গান শুনুন।